Skip Ribbon Commands
Skip to main content

Unicode.org.
ইউনিকোড.অর্গ)


বিভিন্ন দেশ এবং ভাষাতে ফন্টের প্রয়োগ বিকশিত ও ব্যবহৃত হচ্ছে। এই বিশ্বপরিসরে, বিভিন্ন ভাষার অক্ষর (চরিত্রগুলিকে) উপস্থাপিত করার তাগিদ বহুমাত্রিক ভাবে বিকশিত হচ্ছে। তাছাড়াও বিভ্রান্তি দূর করার জন্য এবং প্রায়োগিক বিকাশের জন্য একটি সঠিক মানের এনকোডিং ফরম্যাট প্রয়োজন ছিল।


ইউনিকোড এনকোডিংয়ের লক্ষ্য হল মঞ্চ, প্রকল্প ও ভাষা ব্যাতিরেকে প্রতিটি চরিত্রকে একটি একক বিশেষ সংখ্যা দ্বারা চিহ্নিত করা। নামজাদা সফটওয়্যার ও হার্ডওয়্যার কোম্পানীগুলি যেমন মাইক্রোসফট, অ্যাপল, হিউলিট-প্যাকার্ড(এইচ পি), ওরাকেল এবং আরো অনেকে ইউনিকোড মানক গ্রহণ করেছে। ইন্টারনেট এক্সপ্লোরার (আই ই), মোজিলা ফায়ারফক্স, গুগল ক্রোম, অপেরা, সাফারি প্রভৃতির মত আধুনিক ব্রাউজার এবং উইন্ডোজ্, ম্যাক ওএস, এবং লিনাক্স-এর মত অপারেটিং সিস্টেমগুলি ইউনিকোড এনকোডিং সমর্থন করে।


Unicode.org বিভিন্ন ভাষার ইউনিকোড শেখা ও ব্যবহার করার জন্য বিভিন্ন তথ্য সম্পদ সরবরাহ করে এবং আপনার অক্ষর চরিত্র দাখিল করার একটি ব্যবস্থা করে দেয়। ইউনিকোডে নবতম সংযোজন হল ভারতীয় মুদ্রা(আই এন আর) এটা এখনো এর অরিজিনাল ইকুইপমেন্ট ম্যনুফ্যাকচারার (ও ই এম) হার্ডওয়্যার দ্বারা প্রকাশিত হয়নি। যদিও এই চরিত্রটিকে আশু ব্যবহার করার জন্য চিত্র এবং ইউনিকোড প্রকাশ করা হয়েছে।


ইউনিকোড কনসর্টিয়াম Unicode.org চালায় এবং এটি একটি লাভবিহীন সংস্থা। এই কনসর্টিয়ামের (সংঘের) প্রধান লক্ষ্য হল ইউনিকোডকে একটি মানক হিসাবে বিকাশ ঘটানো, প্রসারিত করা ও প্রবর্তন করা। কিভাবে একটি অক্ষর চরিত্র কম্পিউটারে পরিকল্পনা করা হয় তার উপর কিছু কৌতুহলোদ্দীপক বিষয় খুঁজে পাওয়ার জন্য আপনি "আমার অক্ষর চরিত্র কোথায়?" অংশে দেখতে পারেন।

This site uses Unicode and Open Type fonts for Indic Languages. Powered by Microsoft SharePoint 2013.
©2016 Microsoft Corporation. All rights reserved.