Skip Ribbon Commands
Skip to main content

​​​​​​​​​​

ইনপুট মেথড এডিটর ইনস্টল এবং ব্যবহার


স্ট্যান্ডার্ড Windows Input Method Editor (IME) ইনস্টল এবং ব্যবহারের পদ্ধতির বিষয়ে এখানে আলোচনা করা হয়েছে।

ইনপুট মেথড এডিটর ইনস্টল করা

এখানে ইনপুট মেথড এডিটর ইনস্টল এবং ব্যবহারের কথা বলা হল। ইনপুট মেথড এডিটরের সাহায্যে আপনি চারটি পৃথক পূর্ব এশিয় ভাষায় জটিল অক্ষর লিখতে পারবেন। প্রত্যেক ভাষার বৈশিষ্ট্য আলাদা।

কোনো অ্যাপ্লিকেশনে ইনপুট মেথড এডিটরের (IME) বৈশিষ্ট্য বাস্তবায়িত করতে,  Using an Input Method Editor in a Game দেখুন।

Microsoft Windows XP সিস্টেমে ডিফল্ট ভাবে IME ইনস্টল করা থাকে না। ইনস্টল করতে, নিম্নলিখিত ধাপগুলি মেনে চলুন।

Ee418266.wedge(en-us,VS.85).gif

IME ইনস্টল করতে

  1. Control Panel থেকে, Regional and Language Options খুলুন।
  2. Languages ট্যাবে, Install files for East Asian languages টিক বাক্সে টিক চিহ্ন দিন।
Install Supplemental Language Support ডায়লগ বাক্স আপনি দেখতে পাবেন। এখানে আপনাকে ভাষা ফাইলগুলির জন্য সঞ্চয়স্থানের প্রয়োজনীয়তার বিষয়ে অবগত করানো হয়।

1.      ডায়লগ বাক্স বন্ধ করতে, OK ক্লিক করুন।

2.      Languages ট্যাবে OK ক্লিক করুন।

3.      আর একটি ডায়লগ বাক্স উপস্থিত হয়। ভাষা সাপোর্ট ফাইলগুলি রাখার জন্য Windows XP ইনস্টলেশন ডিস্ক বা নেটওয়ার্ক শেয়ার লোকেশন চাওয়া হয়। একটি Windows XP কম্প্যাক্ট ডিস্ক ইনসার্ট করুন বা উপযুক্ত নেটওয়ার্ক লোকেশনে ব্রাউজ করুন এবং OK ক্লিক করুন। Microsoft Windows প্রয়োজনীয় ফাইলগুলি ইনস্টল করবে এবং আপনাকে কম্পিউটার রিস্টার্ট করার জন্য বলবে।

4.      কম্পিউটার রিস্টার্ট করতে Yes ক্লিক করুন।

5.      রিস্টার্ট করার পরে, আবার একবার Regional and Language Options কন্ট্রোল প্যানেল খুলুন।

6.      Languages ট্যাবে, Details ক্লিক করুন। এখন Text Services and Input Languages উইন্ডোটি দেখতে পাবেন।


1.      Settings ট্যাবে, Add ক্লিক করুন। Add Input Language উইন্ডো দেখতে পাবেন।

1.      ইনপুট ভাষা হিসাবে Chinese (Taiwan) এবং কীবোর্ড লেআউট/IME হিসাবে Microsoft New Phonetic IME 2002a নির্বাচন করুন।

2.      OK ক্লিক করুন। এখন আপনি একই ভাবে আরো ভাষা এবং IME যোগ করতে পারবেন।

3.      আবার Add ক্লিক করুন, ইনপুট ভাষার জন্য Chinese (PRC) এবং কীবোর্ড লেআউট/IME এর জন্য Chinese (Simplified) - Microsoft Pinyin IME 3.0 নির্বাচন করুন, তারপরে OK ক্লিক করুন।

4.      আবার Add ক্লিক করুন, ইনপুট ভাষার জন্য Japanese এবং কীবোর্ড লেআউট/IME এর জন্য Microsoft IME Standard 2002 ver. 8.1 নির্বাচন করুন, তারপরে OK ক্লিক করুন।

5.      আবার Add ক্লিক করুন, ইনপুট ভাষার জন্য Korean এবং কীবোর্ড লেআউট/IME এর জন্য Korean Input System (IME 2002) নির্বাচন করুন, তারপরে OK ক্লিক করুন। Text Services and Input Languages উইন্ডোতে, ইনস্টল হওয়া পরিষেবা তালিকা বাক্সে এখন নতুন যোগ করা চারটি IME থাকা উচিত।



1.      Text Services and Input Languages উইন্ডো বন্ধ করতে OK ক্লিক করুন।

2.      Regional and Language Options কন্ট্রোল প্যানেল বন্ধ করতে OK ক্লিক করুন। এখন Windows টাস্কবারে লাল রঙে বৃত্তাকারে চিহ্নিত একটি ইনপুট লোকেল সূচক দেখতে পাওয়া উচিত। সূচকটি বোঝায় যে সিস্টেমে একাধিক ইনপুট ভাষা ইনস্টল করা হয়েছে।


Simplified Chinese IME

এখানে চিনা অক্ষর লিখতে Microsoft Notepad এ Simplified Chinese IME (PinYin) ব্যবহারের পদ্ধতি ব্যাখ্যা করা হল।

  1. Notepad খুলুন (Start বোতাম থেকে উপলব্ধ, তারপরে All Programs and Accessories নির্বাচন করুন)। Notepad এ কিছু অক্ষর লিখুন। এই অক্ষরগুলি আপনাকে পরে IME উইন্ডো আরো ভালো ভাবে দেখতে সাহায্য করবে।

  1. অ্যাক্টিব অ্যাপ্লিকেশন Notepad হিসাবে, ইনপুট লোকেল সূচক ক্লিক করুন এবং Chinese (PRC) নির্বাচন করুন। Chinese (PRC) নতুন ইনপুট ভাষা উপস্থিত করতে সূচক ডিসপ্লে CH এ পরিবর্তন হয়ে যায়।

  1. Notepad এ কার্সার রাখুন। কার্সারটিকে লাইনের শুরুতে আনতে কীবোর্ডে HOME টিপুন। কীবোর্ডে প্রথমে "N", তারপরে "I" টাইপ করুন। নিম্নলিখিত ফিগার ডিসপ্লের রূপ দেখায়। ছোট অনুভূমিক আয়তক্ষেত্র হল রিডিং উইন্ডো, যা বর্তমান রিডিং স্ট্রিং দেখায়। বর্তমান, "N" এবং "I" টাইপ করার কারণে রিডিং স্ট্রিং হল "ni"।

  1. "3" টাইপ করুন। এখন Notepad নিম্নলিখিত ডিসপ্লে দেখাবে। Simplified Chinese Pinyin এ N+I+3 সম্পূর্ণ উচ্চারণ হওয়ায়, ব্যবহারকারী কোন অক্ষর লিখতে চেয়েছেন তা বুঝে নেওয়ার মতো IME এর কাছে পর্যাপ্ত তথ্য আছে। আপনি একটি সম্পূর্ণ উচ্চারণ লেখায় রিডিং উইন্ডো আর থাকে না। Notepad কার্সারের উপরের দিকে একটি অক্ষর দেখা যায়। এই অক্ষর Notepad এর অংশ নয়, পরিবর্তে তা Notepad এর উপরে আর একটি উইন্ডোতে দেখা যায় এবং Notepad এ নীচের অক্ষরকে লুকায়। এই নতুন উইন্ডোটিকে বলা হয় কম্পোজিশন উইন্ডো এবং স্ট্রীংটিকে বলা হয় কম্পোজিশন স্ট্রীং। কম্পোজিশন স্ট্রীং ডিসপ্লেতে আন্ডারলাইন করা থাকে। ​

  1. এখন আর একটি অক্ষর লিখতে "H", "A", "O", "3" টাইপ করুন। মনে রাখবেন যে, "H" টাইপ করা হলে রিডিং উইন্ডো দেখা যায় এবং "3" টাইপ করা হলে তা চলে যায়। নীচে দেখতে পাচ্ছেন যে, এখন কম্পোজিশন স্ট্রীংয়ে দুইটি অক্ষর রয়েছে।

  1. কীবোর্ডে একবার বাম অ্যারো টিপুন। আপনার টাইপ করা দ্বিতীয় অক্ষরের ক্ষেত্রে কম্পোজিশন কার্সার এক অক্ষর বাম দিকে সরে যায়। নীচে দেখতে পাচ্ছেন যে, Notepad এর উপরের দিকে একটি উইন্ডো দেখা যাচ্ছে। এই উইন্ডোটিকে বলা হয় ক্যান্ডিডেট উইন্ডো। এটি আপনার টাইপ করার উচ্চারণের সঙ্গে মেলা অক্ষর বা শব্দপদের একটি তালিকায় দেখায়। আপনি ক্যান্ডিডেট তালিকার এন্ট্রিগুলি থেকে পছন্দের শব্দটি বেছে নিতে পারবেন। এই উদাহরণে, একই উচ্চারণের দুইটি অক্ষর রয়েছে।

  1. দ্বিতীয় এন্টিটি নির্বাচন করতে "2" টাইপ করুন। ক্যান্ডিডেট উইন্ডো এখন বন্ধ হয়ে যায় এবং কম্পোজিশন স্ট্রীং নির্বাচিত অক্ষর দিয়ে আপডেট হয়ে যায়।

  1. ENTER টিপুন। এতে IME বুঝতে পারে যে কম্পোজিশন সম্পূর্ণ হয়েছে এবং স্ট্রীংটি অ্যাপ্লিকেশনে, এই উদাহরণে Notepad এ পাঠানো হবে। কম্পোজিশন উইন্ডো বন্ধ হয়ে যায় এবং WM_CHAR হয়ে দুইটি অক্ষর Notepad এ পাঠানো হয়। নিম্নলিখিত ফিগারে আর আন্ডারলাইনটি দেখা যাচ্ছে না কারণ দেখানো দুইটি অক্ষর Notepad এ থাকা টেক্সটের অংশ। আর দুইটি অক্ষর লেখা হয়েছে বলে Notepad এ বর্তমান টেক্সট "ABCDEFG" ডান দিকে সরে গেছে। আপনি এখন IME ব্যবহার করে সফল ভাবে দুইটি Simplified Chinese অক্ষর লিখেছেন।

Traditional Chinese IME

Notepad এ চিনা অক্ষর লিখতে Traditional Chinese IME (New Phonetic) ব্যবহারের পদ্ধতির কথা এখানে বলা হল।

  1. Notepad খুলুন। Notepad এ কিছু অক্ষর লিখুন। এই অক্ষরগুলি আপনাকে পরে IME উইন্ডো আরো ভালো ভাবে দেখতে সাহায্য করবে।


  1. Windows টাস্কবারে ইনপুট লোকেল সূচকে ক্লিক করুন এবং Chinese (Taiwan) নির্বাচন করুন। নতুন ইনপুট ভাষা Chinese (Taiwan) বোঝাতে সূচক ডিসপ্লে CH এ পরিবর্তিত হয়ে যায়।

  1. Notepad এ কার্সার রাখুন। কার্সার লাইনের শুরুতে রাখতে কীবোর্ডে HOME টিপুন। কীবোর্ডে প্রথমে "S" এবং তারপরে "U" টাইপ করুন। নিম্নলিখিত ফিগার ডিসপ্লের রূপ দেখায়। ছোট উল্লম্ব আয়তক্ষেত্রটি হল রিডিং উইন্ডো, যা বর্তমান রিডিং স্ট্রীংটিকে দেখায়। নিম্নলিখিত ফিগারে দেখতে পাচ্ছেন যে, "S" এবং "U" টাইপ করার ফলস্বরূপ রিডিং স্ট্রীংয়ে দুইটি অক্ষর রয়েছে।

  1. "3" টাইপ করুন। এখন Notepad এ নিম্নলিখিত ডিসপ্লে রয়েছে। Traditional Chinese এ S+U+3 সম্পূর্ণ উচ্চারণ হওয়ায়, ব্যবহারকারী কোন অক্ষর লিখতে চেয়েছেন তা বুঝে নেওয়ার মতো পর্যাপ্ত তথ্য IME পেয়েছে। আপনি একটি সম্পূর্ণ উচ্চারণ লেখায় রিডিং উইন্ডো আর থাকে না। Notepad কার্সারের উপরের দিকে একটি অক্ষর দেখানো হয়। এই অক্ষরটি Notepad এর অংশ নয়, পরিবর্তে Notepad এর উপরের দিকে আর একটি উইন্ডোতে এটি দেখানো হয় এবং Notepad এর নীচের বর্তমান অক্ষরগুলিকে লুকায়। এই নতুন উইন্ডোটিকে বলা হয় কম্পোজিশন উইন্ডো এবং স্ট্রীংটিকে বলা হয় কম্পোজিশন স্ট্রীং। ডিসপ্লেতে কম্পোজিশন স্ট্রীংটি আন্ডারলাইন করা রয়েছে।

  1. এখন আর একটি অক্ষর লিখতে "C", "L" এবং "3" টাইপ করুন। মনে রাখুন যে, "C" লেখা হলে রিডিং উইন্ডো দেখতে পাওয়া যায় এবং "3" টাইপ করা হলে তা আর থাকে না। নীচে দেখতে পাচ্ছেন যে, কম্পোজিশন স্ট্রীংয়ে এখন দুইটি অক্ষর রয়েছে।

Composition string
  1. কীবোর্ডে একবার ডাউন অ্যারো টাইপ করুন। নীচে দেখতে পাচ্ছেন যে, Notepad এর উপরের দিকে একটি উইন্ডো দেখতে পাওয়া যায়। এই উইন্ডোটিকে বলা হয় ক্যান্ডিডেট উইন্ডো। আপনার টাইপ করা উচ্চারণের সঙ্গে মেলা অক্ষর বা শব্দপদের একটি তালিকা এখানে দেখানো হয়। ক্যান্ডিডেট তালিকার এন্ট্রিগুলি থেকে আপনি আপনার পছন্দের শব্দটি বেছে নিতে পারবেন। এই উদাহরণে, একই উচ্চারণের তিনটি ক্যান্ডিডেট অক্ষর রয়েছে।

  1. দ্বিতীয় এন্ট্রিটি নির্বাচন করতে "2" টাইপ করুন। এখন ক্যান্ডিডেট উইন্ডো বন্ধ হয়ে যায় এবং কম্পোজিশন স্ট্রীং নির্বাচিত অক্ষর দিয়ে আপডেট হয়ে যায়। ​

  1. ENTER টিপুন। এটি IME কে বলে যে কম্পোজিশন সম্পূর্ণ হয়েছে এবং স্ট্রীং অ্যাপ্লিকেশনে, এই উদাহরণে Notepad এ পাঠানো উচিত। কম্পোজিশন উইন্ডো বন্ধ হয়ে যায় এবং WM_CHAR হয়ে দুইটি অক্ষরকে Notepad এ পাঠানো হয়। নিম্নলিখিত ফিগারে আন্ডারলাইনটি আর নেই কারণ দেখানো দুইটি অক্ষর Notepad এর টেক্সটের অংশ। আরো দুইটি অক্ষর লেখা হয়েছে বলে Notepad এ বর্তমান টেক্সট "ABCDEFG" ডান দিকে সরে যায়। আপনি এখন IME ব্যবহার করে সফল ভাবে দুইটি Traditional Chinese অক্ষর লিখলেন।

Japanese IME

Notepad এ জাপানি অক্ষর লিখতে Japanese IME ব্যবহারের পদ্ধতি এখানে দেওয়া হল।

  1. Notepad খুলুন। Notepad এ কিছু অক্ষর লিখুন। এই অক্ষরগুলি আপনাকে পরে IME উইন্ডো আরো ভালো ভাবে দেখতে সাহায্য করবে।

  1. অ্যাক্টিব অ্যাপ্লিকেশন Notepad এ, ইনপুট লোকেল সূচক ক্লিক করুন এবং Japanese নির্বাচন করুন। নতুন ইনপুট ভাষা জাপানি তা দেখাতে সূচক ডিসপ্লে JP এ পরিবর্তিত হয়ে যায়।

  1. Notepad এ কার্সার রাখুন। কার্সার লাইনের শুরুতে রাখতে কীবোর্ডে HOME টিপুন। কীবোর্ডে প্রথমে "N" এবং তারপরে "I" টাইপ করুন। নিম্নলিখিত ফিগার ডিসপ্লের রূপ দেখাচ্ছে। জাপানি ভাষায় N+I এক সম্পূর্ণ উচ্চারণ হওয়ায়, ব্যবহারকারী কোন অক্ষর লিখতে চাইছেন তা বোঝার মতো পর্যাপ্ত তথ্য IME এর রয়েছে। Notepad এর উপরের দিকে একটি অক্ষর দেখানো হয়। এই অক্ষরটি Notepad এর অংশ নয়, পরিবর্তে তা Notepad এর উপরে আর একটি উইন্ডোতে দেখানো হয় এবং Notepad এ নীচের বর্তমান অক্ষরগুলিকে ঢেকে দেয়। এই নতুন উইন্ডোটিকে বলা হয় কম্পোজিশন উইন্ডো এবং স্ট্রীংটিকে বলা হয় কম্পোজিশন স্ট্রীং। ডিসপ্লতে কম্পোজিশন স্ট্রীং আন্ডারলাইন করা রয়েছে।

  1. এখন আরো দুইটি অক্ষর লিখতে "H", "O", "N", "G" এবং "O" লিখুন। নীচে দেখতে পাচ্ছেন যে, এখন কম্পোজিশন স্ট্রীংয়ে চারটি অক্ষর রয়েছে।

  1. Space Bar টিপুন। এটি IME কে লেখা টেক্সট শব্দপদে পরিবর্তনের নির্দেশ দেয়। নীচের ফিগারে, IME  "Nihongo" উচ্চারণটিকে Kanji তে লেখা এক শব্দপদে রূপান্তরিত করে যার অর্থ হল "Japanese Language"। ​

  1. একবার কীবোর্ডে ডাউন অ্যারো টিপুন। নীচে দেখতে পাচ্ছেন যে, Notepad এর উপরে একটি উইন্ডো দেখা যাচ্ছে। এই উইন্ডোটিকে বলা হয় ক্যান্ডিডেট উইন্ডো। এটি আপনার টাইপ করা উচ্চারণের সঙ্গে মিল থাকা শব্দপদের একটি তালিকা দেখায়। আপনি আপনার পছন্দের শব্দটি ক্যান্ডিডেট তালিকা থেকে বেছে নিতে পারবেন। এই উদাহরণে, একই উচ্চারণের তিনটি ক্যান্ডিডেট অক্ষর রয়েছে। খেয়াল করুন যে, দ্বিতীয় এন্ট্রিটি হাইলাইট করা রয়েছে এবং কম্পোজিশন স্ট্রীং পরিবর্তিত হয়। ডাউন অ্যারো টাইপ করতে তা ঘটে। এটি IME কে আগের ডিসপ্লেটির পরের এন্ট্রিটি নির্বাচন করতে বলে। ​

  1. দ্বিতীয় এন্ট্রি নির্বাচন করতে "2" টাইপ করুন। এখন ক্যান্ডিডেট উইন্ডো বন্ধ হয় এবং নির্বাচিত অক্ষর দিয়ে কম্পোজিশন স্ট্রীং আপডেট হয়।

  1. ENTER টিপুন। এটি IME কে বলে যে কম্পোজিশন সম্পূর্ণ হয়েছে এবং স্ট্রীং অ্যাপ্লিকেশনে, এখানে Notepad এ পাঠানো উচিত। কম্পোজিশন উইন্ডো বন্ধ হয়ে যায় এবং WM_CHAR হয়ে দুইটি অক্ষর Notepad এ পাঠানো হয়। দেখানো দুইটি অক্ষর Notepad এ টেক্সটের অংশ হওয়ায় নিম্নলিখিত ফিগারে আর আন্ডারলাইন নেই। Notepad এ বর্তমান টেক্সট "ABCDEFG" ডান দিকে সরে গেছে কারণ আরো দুইটি অক্ষর ঢোকানো হয়েছে। আপনি এখন IME ব্যবহার করে কয়েকটি জাপানি অক্ষর সফল ভাবে লিখেছেন।

Korean IME

Notepad এ কোরিয়ান অক্ষর লিখতে Korean IME ব্যবহারের পদ্ধতি এখানে বলা হল।

  1. Notepad খুলুন। Notepad এ কিছু অক্ষর লিখুন। এই অক্ষরগুলি আপনাকে পরে IME উইন্ডো আরো ভালো ভাবে দেখতে সাহায্য করবে।
  1. অ্যাক্টিব অ্যাপ্লিকেশন Notepad এ, ইনপুট লোকেল সূচক ক্লিক করুন এবং Korean নির্বাচন করুন। নতুন ইনপুট ভাষা Korean হিসাবে সূচিত করতে সূচক ডিসপ্লে KO এ পরিবর্তন করে।


  1. কার্সার Notepad এ রাখুন। কার্সার লাইনের শুরুতে রাখতে কীবোর্ডে HOME টিপুন, তারপরে "G" টাইপ করুন। নিম্নলিখিত ফিগারে ডিসপ্লের রূপ দেখানো হচ্ছে। "G" এর ফোনেটিক অংশ Notepad এ দেখা যায় এবং একটি কালো কার্সার দিয়ে হাইলাইট করা হয়। হাইলাইট করা এই অক্ষরটিকে বলা হয় কম্পোজিশন স্ট্রীং। খেয়াল রাখুন যে, অন্য ভাষার IME তুলনায় আলাদা ভাবে এখানে কম্পোজিশন স্ট্রীং Notepad এ পাঠানো হয় এবং ব্যবহারকারী একক ফোনেটিক অংশ লেখার সাথে সাথে বর্তমান টেক্সটের ঠিক পাশে ঢোকানো হয়।

  1. এখন, কম্পোজিশন স্ট্রীংয়ে একটি মাঝের অংশ রয়েছে কারণ ব্যবহারকারী এখন নতুন করে কোনো ফোনেটিক অংশ লিখলে কম্পোজিশন স্ট্রীং বদলে যাবে। এখন প্রথমে "K", তারপরে "S" টাইপ করুন। খেয়াল করুন যে, মাঝের অংশ প্রতি কীস্ট্রোকে বদলে যাচ্ছে।

  1. এখন ডান CTRL কী টিপুন। Hanja অক্ষরগুলিকে দেখিয়ে একটি ক্যান্ডিডেট উইন্ডো দেখতে পাবেন। আপনি এখন দেওয়া উচ্চারণের জন্য নির্বাচন করতে পারবেন, G+K+S।

  1. তালিকায় থাকা প্রথম এন্ট্রিটি নির্বাচন করতে সাংখ্যিক "1" টাইপ করুন। ক্যান্ডিডেট উইন্ডো বন্ধ হবে এবং কম্পোজিশন স্ট্রীং নির্বাচিত অক্ষর দিয়ে আপডেট হবে।

  1. "R", "N" এবং "R" টাইপ করুন। তারপরে, আর একটি অক্ষর লিখতে ডান CTRL কী টিপুন।

  1. প্রথম এন্ট্রি নির্বাচন করতে "1" টাইপ করুন। আপনি এখন IME ব্যবহার করে সফল ভাবে দুইটি কোরিয়ান অক্ষর লিখেছেন। কোরিয়ান অক্ষরগুলি ইতিমধ্যেই Notepad এ টেক্সট স্ট্রীংয়ের অংশ।



আবশ্যকতা

অপারেটিং সিস্টেম Windows XP
উপলব্ধ হার্ড ডিস্ক স্থান অন্তত 230 MB
বিদেশী ভাষার ফাইলের অবস্থান Windows XP ইনস্টলেশন ফাইল সমেত Windows XP ইনস্টলেশন কম্প্যাক্ট ডিস্ক বা নেটওয়ার্ক লোকেশন
সময় বিদেশী ভাষার ফাইলগুলি ইনস্টল হতে প্রায় দশ মিনিট মতো এবং চারটি পৃথক IME পর্যালোচনা করতে প্রতিটির জন্য দশ মিনিট মতো সময় লাগবে।

​ 


​​​​​

Read More on...

--> 

​​​​​​​​

This site uses Unicode and Open Type fonts for Indic Languages. Powered by Microsoft SharePoint 2013.
©2016 Microsoft Corporation. All rights reserved.